কক্সবাজার, শুক্রবার, ১৭ মে ২০২৪

আটলান্টিক মহাসাগরে নৌকায় থাকা অভিবাসনপ্রত্যাশী নারী জন্ম দিলেন সন্তান

এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে পৌঁছার চেষ্টা করেন। ছোট ছোট রাবারের নৌকাযোগে এসব অভিবাসনপ্রত্যাশীর যাত্রা ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হয়। কারণ, বিভিন্ন সময়ই এসব নৌকা ডুবে দুর্ঘটনাও ঘটেছে। এ ছাড়া স্পেন, ইতালি, গ্রিস ও লিবিয়ার উদ্ধারকারীরা বিভিন্ন সময় বিপজ্জনক অবস্থায় থাকা নৌকা থেকে অভিবাসীদের উদ্ধার করেছেন।

স্পেনের বার্তা সংস্থা ইএফইর খবরে বলা হয়েছে, উদ্ধার করা ওই ৬০ অভিবাসনপ্রত্যাশীরা রাবারের নৌকায় করে যাত্রা করছিলেন। পথে ওই নারী সন্তানের জন্ম দেন। উদ্ধার করা ওই অভিবাসনপ্রত্যাশীদের গ্রান তারজালা বন্দরে নেওয়া হয়েছে।
অভিবাসীদের নিয়ে কাজ করা স্পেনের বেসরকারি সংস্থা কামিনান্দো ফ্রনটেয়ার্সের কর্মকর্তা হেলেনা মালেনো ওই মাকে ‘সাহসী’ উল্লেখ করেছেন। তিনি বলেন, মা ও তাঁর সন্তান নিরাপদেই পৌঁছেছে।

উপকূল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে একটি নৌকা বিপদাপন্ন, এমন খবর পেয়ে উপকূলের রক্ষীরা মঙ্গলবার রাত ১১টায় উদ্ধার অভিযান শুরু করেন। রাত ২টার দিকে নৌকায় থাকা অভিবাসীদের নিরাপদে উপকূলে নিয়ে আসা হয়। তবে সাগরে ভাসমান নৌকায় অভিবাসনপ্রত্যাশী মায়ের সন্তান জন্মদানের ঘটনা এটিই প্রথম নয়, গত বছরের ২৯ এপ্রিল স্পেনের উপকূলের রক্ষীরা এক নবজাতক, তার মাসহ ৪২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছিলেন।

পাঠকের মতামত: